Thursday , December 9 2021
স্মার্টফোন গরম হচ্ছে
স্মার্টফোন গরম হচ্ছে

স্মার্টফোন গরম হচ্ছে, জেনে নিন সহজ সমাধান

আমাদের অনেকের স্মার্টফোন ব্যবহার করার সময়ে গরম হয়ে যায়। আর সেটি ৩৫ থেকে ৪০ সেন্টিগ্রেড গরম হয়। আর এটি মোটেই স্বাভাবিক নয়। কিন্তু ব্যবহার না করা অবস্থায় যদি তা হয়? অনেককেই এই সমস্যার মুখোমুখি হতে হয়। এতে ফোনের আয়ু কমে যায়। কারণ ফোন গরম হলে তার প্রভাব পড়ে যন্ত্রাংশে।

কী কী কারণে এই সমস্যা হয় এবং কী করে এই সমস্যা থেকে মুক্ত হওয়া যায় তার সমাধান জেনে নিন।

ক. ফোন চার্জে বসানোর সময়ে তাতে কোনো কাজ করা যাবে না। এতে ফোন গরম হওয়ার প্রবণতা বাড়ে।
খ. ফোনের নেটওয়ার্কের সমস্যার কারণেও বহু সময়ে ফোন গরম হয়ে যায়। কারণ নেটওয়ার্ক দুর্বল হলে, ফোন সারাক্ষণ ভাল নেটওয়ার্কের খোঁজ করতে থাকে। এতে ফোনের প্রসেসর এবং ব্যাটারির উপর চাপ পড়ে। আর সেই কারণেই ফোন গরম হয়। এটি হলে ভালো কোম্পানির সিম কার্ড ব্যবহার করতে হবে।

গ. আপনার কাজের ওপর ভিত্তি করে স্মার্টফোন কেনা উচিত। তার কারণ হল গতানুগতিক ফোনে আপনি সবধরনের কাজ করতে পারবেন না। এতে ফোন দ্রুত গরম হবে। এর থেকে মুক্ত হতে আপনার প্রয়োজন অনুযায়ী ভালোমানের প্রসেসর যুক্ত ফোন ব্যবহার করতে হবে।

ঘ. আপনার ফোনে কি এমন কোনো অ্যাপ রয়েছে, যেগুলো ফোন ব্যবহার না করলেও ব্যাকগ্রাউন্ডে কাজ করতে থাকে? তাতেও ফোন গরম হয়। এমন অ্যাপ ফোন থেকে ডিলিট করলে ফোনের উপর চাপ কম পড়বে।

ঙ. ফোনের স্টোরেজে ছবি ও ভিডিও যথাসম্ভব কম রাখতে হবে। কারণ এতে ফোনের ওপর চাপ পড়ে। ফলে ফোন গরম হতে পারে। তাই যেগুলো আপনার প্রয়োজনীয় নয় সেসব ফাইলগুলো ডিলিট করে দিতে হবে। সূত্র: আনন্দবাজার পত্রিকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *