Logo

লকডাউন; জীবন নাকি জীবিকা

আরবাজ (রুমান)
প্রকাশিত: বৃহস্পতিবার, ৮ এপ্রিল, ২০২১
লকডাউন; জীবন নাকি জীবিকা

স্টাফ রিপোর্টার: মহামারী করোনা ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাব ও বিস্তার রোধে সরকার সারাদেশে লকডাউন ঘোষনা করে প্রজ্ঞাপন জারি করেছে।

 

লকডাউনের ফলে দেশের সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। শিক্ষার্থীদের পড়ালেখা, চাকুরীজীবীদের যাতায়াত, যোগাযোগব্যবস্থা সহ নানা পেশাজীবী মানুষ চরম ভোগান্তি পোহাচ্ছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছে রাজধানীতে বসবাসরত খেটে খাওয়া মানুষ।

 

লকডাউন ঘোষনার পরদিনই রাজধানীতে বসবাসরত খেটে খাওয়া দিনমজুর মানুষ গুলো গ্রামের উদ্দেশ্যে বাস, রেল ও নৌপথে ঢাকা ছাড়তে শুরু করে। তবে, এমন অনেকেই আছে যাদের গ্রামে মাথা গোজার ঠাই টুকু নেই। বাধ্য হয়ে শহরে ছোট ব্যবসায়ী ও দিনমজুর নিম্ন আয়ের মানুষ গুলো অলস সময় পার করছে।

 

এছাড়াও, অনেক শিল্প কারখানায় উৎপাদন কমে যাওয়ায় মালিকপক্ষ শ্রমিক ছাটাই করছে। এতে নিম্ন মধ্যবিত্ত পেশাজীবি রা কর্মহীন হয়ে পড়ছে। অনেকেই ছোট ব্যবসা শুরু করেছে জীবিকা নির্বাহের তাগিদে। কিন্তু যেখানে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা অচল সেখানে ব্যবসা করেও বা কতটুকু আয় করা সম্ভব।

 

তারা, শুধু ভাবছে এই মহামারী তে কিভাবে পরিবারের মুখে খাবার তুলে দেওয়া যায়। শহরে, বসবাসরত সাধারণ খেটে খাওয়া মানুষদের বক্তব্য -” আয় রোজগারের যদি কোন পথই না থাকে, তাইলে খামু কি?? করোনা তো পরে, না খাইতে পেলে আমরা তো পরিবার সহ ক্ষুধার জ্বালায় মইরা যামু। সরকারে কয় জীবিকা নয় জীবন আগে।

 

কিন্তু, আমাগো মতো গরীব মানুষদের জীবিকার কোন ব্যবস্থাই যদি না থাকে তাইলে জীবনই বা চলবো কেমনে “। খেটে খাওয়া আপামর জনতার এই ভোগান্তুির শেষ কোথায় জানা নেই। সরকার যে প্রনোদনা দেয় বা বিভিন্ন বেসরকারি সংস্থা যে ত্রাণসামগ্রী দেয় তা প্রয়োজনের তুলনায় একেবারে অপ্রতুল। এক্ষেত্রে সাধারন জনগণের কথা মাথায় রেখে।সরকারের উচিৎ কার্যকরী কিছু পদক্ষেপ গ্রহণ করা।

সংবাদটি শেয়ার করুন


এ সম্পর্কিত আরও সংবাদ

লাইক দিয়ে সাথে থাকুন।

Theme Created By Tarunkantho.Com