Logo

উন্মুক্ত আকাশ চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে রাশিয়াও

নিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার, ৭ জুন, ২০২১
উন্মুক্ত আকাশ চুক্তি থেকে বেরিয়ে যাচ্ছে রাশিয়াও

‘ওপেন স্কাই ট্রিটি’ তথা উন্মুক্ত আকাশ চুক্তি থেকে রাশিয়াকে বের করে নেওয়ার জন্য একটি চুক্তিতে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে এ চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলো মর্কিন যুক্তরাষ্ট্র।

আজ সোমবার (৭ জুন) প্রেসডেন্ট পুতিন চুক্তিটিতে স্বাক্ষর করেন। ক্রেমলিনের পাঠানো এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাশিয়ার আশা ছিলো চুক্তির বিষয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু গতমাসে বাইডেন প্রশাসন মস্কোকে জানিয়ে দিয়েছে, তারা এই চুক্তিতে আর ফিরছে না। গত বছর চুক্তিটি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবৃতিতে ক্রেমলিন আরও জানায়, চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের নাম প্রত্যাহারের সিদ্ধান্ত সদস্য দেশগুলোর মাঝে স্বার্থের ভারসাম্য উল্লেখযোগ্যভাবে নষ্ট করে দিয়েছে, যা রাশিয়াকেও এই সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

২০০২ সালে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে স্বচ্ছতা বাড়াতেই স্বাক্ষর হয়েছিল উন্মুক্ত আকাশ চুক্তি। এরপর এতে যোগ দেয় কানাডা, যুক্তরাজ্যসহ প্রায় ৩৫টি দেশ। এ চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলো একে অপরের আকাশে সংক্ষিপ্ত নোটিশে বেসামরিক বিমান ও প্রযুক্তি দিয়ে নজরদারি ও তথ্য সংগ্রহ করতে পারে।

তবে কয়েক বছর চুক্তিটি নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে নানার সমস্যা দেখা দিয়েছিলো। রাশিয়া তাদের কিছু অঞ্চলে যুক্তরাষ্ট্রকে নজরদারির অনুমতি দিচ্ছে না অভিযোগ করেছিলো যুক্তরাষ্ট্র। রাশিয়ার কালিনিনগ্রাদ শহরের ওপর দিয়ে সব ফ্লাইট নিষিদ্ধ করে রাশিয়া। এরপর রাশিয়ার বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ এনে নিজেদের চুক্তি থেকে সরিয়ে নিয়েছিলো ট্রাম্প প্রশাসন। আর সে অবস্থানে অনড় আছে বাইডেন প্রশাসনও।

সংবাদটি শেয়ার করুন


এ সম্পর্কিত আরও সংবাদ

লাইক দিয়ে সাথে থাকুন।

Theme Created By Tarunkantho.Com